আইনি বৈধতা এবং সাংবিধানিক পরিবর্তনের জন্য চাপ

বাংলাদেশে গণতান্ত্রিক সংস্কারের পথ: জাতিসংঘে ড. ইউনূস

প্রকাশ: ২১ সেপ্টেম্বর, ২০২৪ ০২:২৪

পড়া যাবে: [rt_reading_time] মিনিটে


Prof Muhammad Yunus also recipient of the US Presidential Medal of Freedom and the Congressional Gold Medal

দেলোয়ার জাহিদ

২৭ সেপ্টেম্বর, ২০২৪-এ, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনুস ৭৯ তম জাতিসংঘ সাধারণ পরিষদে (UNGA) ভাষণ দেবেন। ইউনূস তার বক্তৃতায় ২০২৪ সালের জুলাই এবং আগস্ট সংঘটিত ছাত্র-নেতৃত্বাধীন বৈষম্য বিরোধী বিদ্রোহের বীরত্বের কথা তুলে ধরবেন বলে আশা করা হচ্ছে, যা ৫ আগস্ট প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কথিত পদত্যাগে পরিণত হয়েছিল। তিনি হয়তো জোর দেবেন কীভাবে শিক্ষার্থীরা পরিবর্তনের ঝুঁকি নিয়েছিল। বাংলাদেশে অত্যন্ত প্রয়োজনীয় পরিবর্তন আনতে ফ্যাসিবাদের বিরুদ্ধে তাদের জীবনদান করেছিল ।

বিদ্রোহের নায়ক সমন্বয়কদের অনুরোধে ৮ আগস্ট প্রধান উপদেষ্টা হিসেবে নিযুক্ত হওয়া ইউনূস এরপর থেকে দেশের রাজনৈতিক কাঠামোর সংস্কারে কাজ করেছেন। জাতিসংঘে তার বক্তৃতা গণতান্ত্রিক মূল্যবোধ পুনরুদ্ধার, নির্বাচনী সংস্কার বাস্তবায়ন এবং সুশাসনের প্রচারে তার সরকারের প্রতিশ্রুতির উপর আলোকপাত করবে। তিনি বৈশ্বিক মঞ্চে দেশের উদীয়মান মর্যাদার উপর জোর দিয়ে বাংলাদেশের নতুন গণতান্ত্রিক পথের জন্য আন্তর্জাতিক সমর্থনের আহ্বান জানাবেন বলে জানা গেছে ।

বৈধতা এবং সাংবিধানিক সংস্কারের জন্য সংগ্রাম ড. ইউনূসের ক্ষমতায় উত্থান ঘটেছিল উল্লেখযোগ্য রাজনৈতিক অস্থিরতার মধ্যে। তার দায়িত্ব গ্রহণ এমন এক সময়ে এসেছিলেন যখন সরকারি বৈধতার প্রশ্ন গুলো জাতীয় ও আন্তর্জাতিক বিতর্কের শীর্ষে ছিল। আওয়ামী লীগের শাসনামলে নির্বাচিত রাষ্ট্রপতির অধীনে, ইউনূস দেশের বিদ্যমান সংবিধানের অধীনে শপথ নিয়েছেন, কিন্তু অনেকে যুক্তি দেন যে বাংলাদেশের ক্রমবর্ধমান রাজনৈতিক বাস্তবতা দ্বারা সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় বর্তমান এ আইনি কাঠামোতে শপথ গ্রহণের ধারণা অপ্রতুল।

কবি ও রাজনৈতিক ভাষ্যকার ফরহাদ মজহার বর্তমান ব্যবস্থার সমালোচনায় বিশেষভাবে সোচ্চার। ১৯ সেপ্টেম্বর “জুলাই অভ্যুত্থানের পথ” শীর্ষক এক আলোচনায় বক্তৃতাকালে, মাজহার যুক্তি দেন যে অন্তর্বর্তীকালীন সরকার, যদিও গণ-ছাত্র বিদ্রোহের ফসল, বর্তমান সংবিধানের অধীনে আইনি বৈধতার একটি সুস্পষ্ট পথের অভাব রয়েছে। তিনি একটি “ফ্যাসিবাদী” রাষ্ট্র কাঠামোর অবশিষ্টাংশ কে সমর্থন করার পরিবর্তে জনগণের ইচ্ছার সাথে সামঞ্জস্যপূর্ণ একটি নতুন সংবিধানের খসড়া তৈরির পক্ষে, পুরোনো সংবিধানকে সম্পূর্ণরূপে বাতিল করার আহ্বান জানান। মাজহার বিদ্যমান আইনি প্রক্রিয়ার মাধ্যমে অন্তর্বর্তী সরকারকে বৈধতা দেওয়ার সম্ভাব্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন, সতর্ক করে দিয়েছিলেন যে এটি করার প্রচেষ্টা গণতান্ত্রিক সম্মতির চেয়ে জবরদস্তির উপর বেশি নির্ভর করতে পারে।

ব্যাপক সাংবিধানিক সংস্কারের জন্য আহ্বান:

অন্তর্বর্তী সরকারের অন্যতম প্রধান লক্ষ্য হলো সংবিধানের সংস্কার বা সম্পূর্ণ সংশোধন। ৩১ আগস্ট সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (CGS) আয়োজিত একটি গোলটেবিল বৈঠকে, সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ এবং সুশীল সমাজের সদস্য সহ বিভিন্ন স্টেকহোল্ডার বাংলাদেশে গণতান্ত্রিক পুনর্গঠন এর ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। ঐকমত্য ছিল যে সংবিধান একটি জীবন্ত দলিল হলেও দেশের সমসাময়িক চ্যালেঞ্জ এবং জনগণের আশা- আকাঙ্ক্ষাকে তা আর প্রতিফলিত করে না।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ উল্লেখ করেছেন যে অতীতের সরকারগুলি গণতান্ত্রিক মূল্যবোধের সাথে আপস করেছিল এবং এখন সংবিধান সংস্কারে নেতৃত্ব দেওয়া ছাত্র এবং তরুণ প্রজন্মের দায়িত্ব। প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম এই অনুভূতির প্রতিধ্বনি করেছেন, জোর দিয়ে বলেছেন যে সংবিধানকে অবশ্যই রাজনৈতিক বা আদর্শিক স্বার্থের চেয়ে জনগণের ইচ্ছাকে প্রাধান্য দিতে হবে।

রাষ্ট্রবিজ্ঞানী ড আলী রিয়াজ একটি বিকেন্দ্রীভূত ক্ষমতা কাঠামোর প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, ভারসাম্যপূর্ণ শাসন প্রতিষ্ঠার জন্য এবং প্রধানমন্ত্রীর হাতে ক্ষমতার কেন্দ্রীকরণ হ্রাস করার উপায় হিসাবে একটি দ্বিকক্ষ বিশিষ্ট সংসদের প্রস্তাব করেছিলেন। অন্যান্য অবদানকারী, যেমন জেড আই খান পান্না এবং ব্যারিস্টার সারা হোসেন, সংখ্যালঘুদের অধিকার রক্ষা করে, মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করে এবং কর্তৃত্বের অতিরিক্ত কেন্দ্রীকরণ রোধ করে এমন সংস্কারের প্রয়োজনীয়তা তুলে ধরেন। তাদের যুক্তি ছিল যে পদ্ধতিগত দুর্নীতি এবং আইনি ব্যবস্থার অপব্যবহার বাংলাদেশে গণতন্ত্র ধ্বংস করেছে।

আলোচনায় অন্তর্ভুক্তি একটি পুনরাবৃত্ত থিম ছিল, দিলারা চৌধুরী এবং রাজা দেবাশীষ রায় সহ বেশ কয়েকজন বক্তা, আরও অন্তর্ভুক্তিমূলক এবং প্রতিনিধিত্বমূলক গণতন্ত্র তৈরির জন্য সাংবিধানিক প্রক্রিয়ায় নারী ও আদিবাসী সম্প্রদায়ের মতো প্রান্তিক গোষ্ঠীর অংশগ্রহণের পক্ষে পরামর্শ দিয়েছিলেন।

বিরোধী দল এবং একটি নির্বাচিত সংসদের ভূমিকা যদিও সংস্কারের জন্য ধাক্কা বা বেগ পেতে হয়, সমস্ত রাজনৈতিক অভিনেতা এটি অর্জনের উপায়ে একমত নন। ১৬ সেপ্টেম্বর, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অন্তর্বর্তী সরকার কর্তৃক সাংবিধানিক পরিবর্তনের ধারণার বিরোধিতা করেন। জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভায় বক্তৃতা কালে তিনি জোর দিয়েছিলেন যে সংবিধান সংশোধন বা পুনর্লিখনের যে কোনও সিদ্ধান্ত একটি নির্বাচিত সংসদ দ্বারা নেওয়া উচিত। আলমগীর প্রাক্তন শাসনের সাথে যুক্ত ব্যক্তিদের অপসারণের আহ্বান জানিয়েছিলেন, যাকে তিনি ফ্যাসিবাদী উপাদান দ্বারা কলঙ্কিত বলে বর্ণনা করেছিলেন।

উপসংহার: বাংলাদেশের গণতান্ত্রিক ভবিষ্যতের জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত

বাংলাদেশ তার রাজনৈতিক ইতিহাসের এক সংকটময় সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছে। ২০২৪ সালের ছাত্র-নেতৃত্বাধীন অভ্যুত্থান একটি ক্রান্তিকালের সূচনা করেছে, ডক্টর ইউনুস এবং অন্তর্বর্তী সরকারকে গণতান্ত্রিক সংস্কারের দিকে দেশকে নেভিগেট করার দায়িত্ব দেওয়া হয়েছে । UNGA-তে তার ভাষণ আন্তর্জাতিক সমর্থনের গুরুত্বের ওপর জোর দেবে কারণ বাংলাদেশ গণতান্ত্রিক শাসন ও সুশাসনের নীতি পুনরুদ্ধার করতে চায় বলে বৈষম্য বিরোধীদের দাবি ।

এদিকে, সরকারের বৈধতা ও সাংবিধানিক সংস্কার নিয়ে বিতর্ক অব্যাহত রয়েছে। যদিও কেউ কেউ অতীতের গণতান্ত্রিক ঘাটতিগুলি মোকাবেলার জন্য একটি সম্পূর্ণ সংস্কারের আহ্বান জানিয়েছেন, অন্যরা এই সংস্কারের নেতৃত্বে নির্বাচিত সংসদের গুরুত্বের উপর জোর দিয়েছেন। যে পথই গ্রহণ করা হোক না কেন, একটি বিষয় পরিষ্কার: বাংলাদেশের গণতন্ত্রের ভবিষ্যৎ কেবল তার রাজনৈতিক অভিজাতদের দ্বারা নয়, এর ছাত্র, প্রান্তিক জনগোষ্ঠী এবং বৈশ্বিক অংশীদারদের কণ্ঠস্বর দ্বারা তৈরি হবে। এ ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার পুনর্গঠনে নেলসন ম্যান্ডেলার দৃষ্টিভঙ্গিগুলো বাংলাদেশ বিবেচনায় নিতে পারে ক্ষমা, অন্তর্ভুক্তি এবং ন্যায়বিচারকে কেন্দ্র করে। একটি “রেইনবো নেশন” এর তার দৃষ্টিভঙ্গি ছিল পুনর্মিলন এবং গণতান্ত্রিক শাসনের মাধ্যমে একটি ভাঙ্গা সমাজকে একত্রিত করার উপর ভিত্তি করা । জাতীয় ঐক্য গড়ে তোলা, মানবাধিকারের প্রচার এবং সামাজিক বৈষম্য মোকাবেলার মাধ্যমে, ম্যান্ডেলা বিশ্বব্যাপী দ্বন্দ্ব-পরবর্তী সমাজের জন্য একটি উদাহরণ স্থাপন করেছেন আরও ন্যায়সংগত এবং ন্যায়পরায়ণ দক্ষিণ আফ্রিকার একটি ভিত্তি স্থাপন করেছিলেন।